স্কলারশিপ

চেভেনিং স্কলারশিপে যুক্তরাজ্য পড়ুন, ১৫০টির বেশি বিশ্ববিদ্যালয়ে বৃত্তির সুযোগ

চেভেনিং বৃত্তির আবেদন শুরু“চেভেনিং স্কলারশিপ” যুক্তরাজ্যে উচ্চশিক্ষার জন্য একটি অত্যন্ত জনপ্রিয় এবং প্রতিযোগিতামূলক বৃত্তি প্রোগ্রাম। ২০২৫-২৬ শিক্ষাবর্ষের জন্য চেভেনিং স্কলারশিপের আবেদন প্রক্রিয়া ইতোমধ্যেই শুরু হয়েছে। বাংলাদেশ থেকে প্রতিবছর বেশ কয়েকজন মেধাবী শিক্ষার্থী এই স্কলারশিপের মাধ্যমে যুক্তরাজ্যে পড়াশোনার সুযোগ পান। এবারের স্কলারশিপের জন্য আবেদন করার শেষ তারিখ ৫ নভেম্বর। বিস্তারিত তথ্য chevening.org ওয়েবসাইটে পাওয়া যাবে।

চেভেনিং স্কলারশিপের আওতায় বাংলাদেশ থেকে ইতোমধ্যে ৪০০ জনেরও বেশি শিক্ষার্থী যুক্তরাজ্যে উচ্চশিক্ষা সম্পন্ন করেছেন। এই স্কলারশিপ সম্পূর্ণ ফ্রি, যেখানে বিমানের টিকিট, বাসস্থানসহ বিভিন্ন সুবিধা অন্তর্ভুক্ত থাকে।

চেভেনিং স্কলারশিপ মূলত যুক্তরাজ্যের ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিস (এফসিও) এবং বিভিন্ন সহযোগী সংস্থার অর্থায়নে পরিচালিত হয়। পৃথিবীর বিভিন্ন দেশের মেধাবী ও সম্ভাবনাময় তরুণরা এই বৃত্তির মাধ্যমে যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এক বছরের স্নাতকোত্তর প্রোগ্রামে পড়াশোনার সুযোগ পান।

See also  মিয়ামি বিশ্ববিদ্যালয়ে স্ট্যাম্প স্কলারশিপে স্নাতক প্রোগ্রামে অধ্যয়নের সুযোগ

এই স্কলারশিপের জন্য আবেদনের জন্য কিছু নির্দিষ্ট যোগ্যতা পূরণ করতে হয়। স্নাতক পর্যায়ে দ্বিতীয় শ্রেণির ডিগ্রি এবং আইইএলটিএসে কমপক্ষে ৬.৫ স্কোর থাকতে হবে। এছাড়া, আবেদনকারীদের কাজের অভিজ্ঞতাও থাকতে হবে।

চেভেনিং স্কলারশিপের মাধ্যমে শিক্ষার্থীরা যুক্তরাজ্যের ১৫০টিরও বেশি বিশ্ববিদ্যালয়ের মধ্যে যেকোনো একটি থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করতে পারেন। বৃত্তির জন্য শিক্ষার্থীদের নেতৃত্বগুণ, সামাজিক দক্ষতা, এবং নিজের দেশ ও সমাজের উপর ইতিবাচক প্রভাব রাখার ক্ষমতা মূল্যায়ন করা হয়। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা পড়াশোনা শেষে দেশে ফিরে কমপক্ষে দুই বছর কাজ করার অঙ্গীকার করতে হয়।

See also  জার্মানিতে ডাড স্কলারশিপে পড়াশোনা, মাসিক ভাতা–বিমান টিকিটসহ নানা সুবিধা

আবেদনের জন্য অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে এবং আবেদন প্রক্রিয়ার অংশ হিসেবে প্রয়োজনীয় ডকুমেন্টস যেমন সুপারিশপত্র, পাসপোর্ট, এবং শিক্ষাগত সনদপত্র জমা দিতে হবে। প্রাথমিকভাবে নির্বাচিত হলে ঢাকায় ব্রিটিশ হাইকমিশনে সাক্ষাৎকারে অংশ নিতে হয়।

চেভেনিং বৃত্তির জন্য আবেদন করার সময়, সঠিক তথ্য প্রদান, নেটওয়ার্কিং দক্ষতা, এবং নেতৃত্বদানের ক্ষমতাকে গুরুত্ব দিতে হবে। সহশিক্ষা কার্যক্রমে জড়িত থাকাও আবেদনকারীদের জন্য একটি প্লাস পয়েন্ট হতে পারে।

চেভেনিং স্কলারশিপের জন্য আবেদন করতে, এখানে ক্লিক করুন